1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জুড়ীর ‘চাতলা বিল’ থেকে অবৈধভাবে মৎস্য আহরণের অভিযোগ

  • আপডেট টাইম : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ১৯৭ বার পঠিত

জুড়ী প্রতিনিধি :: জুড়ীর ‘চাতলা বিল’ থেকে অবৈধভাবে মৎস্য আহরণের অভিযোগ

মৌলভীবাজারের জুড়ী উপজেলার হাকালুকি হাওরের চাতলা বিলের ইজারাদারের বিরুদ্ধে অবৈধ ভাবে মাছ আহরণের অভিযোগ পাওয়া গেছে।

 

এবিষয়ে গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) উপজেলার জায়ফরনগর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মনিরুল ইসলাম ভূমি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে পৃথক লিখিত অভিযোগ দেন।

অভিযোগে উল্লেখ করা হয়, এশিয়ার সর্ববৃহৎ মৎস্য উৎপাদনের উৎস হাকালুকি হাওর। এই হাওরে মাছ ছাড়াও প্রচুর পরিমানে ধান ও রবিশস্য উৎপন্ন হয়। দেশীয় প্রজাতির মাছ ও অতিথি পাখির অভয়াশ্রমও এই হাওর। এই হাওরের ৫১৮ একর আয়তনের ‌‘চাতলা বিল’ জল মহালটি উন্নয়ন স্কীমের আওতায় ১৪২৫ বাংলা হতে ১৪৩০ বাংলা সন পর্যন্ত ৬ (ছয়) বছরের জন্য ইজারা দেয়া হয়। জুড়ী ভেলী মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নামে বিলটি ইজারা নেন জায়ফরনগর ইউনিয়নের ইউসুফনগর গ্রামের মো. জমির আলী। ইজারা শর্ত অনুযায়ী এই ছয় বছরের মধ্যে তিন বছর পরপর মৎস্য আহরণ করার কথা। সেই সাথে বিল শুকিয়ে মাছ না ধরা বা পোনা মাছ না ধরার কঠোর শর্তও রয়েছে। কিন্তু ইজারাদার শর্ত ভঙ্গ করে প্রতি বছর মৎস্য আহরণ করছেন এবং শুষ্ক মৌসুমে সেচ পাম্প দিয়ে পানি শুকিয়ে মাছ ধরে লক্ষ লক্ষ টাকা বিক্রি করছেন। বিল শুকানো, বেড় জাল দিয়ে মাছ ধরা ও প্রতি বছর মাছ ধরার ফলে হাওরের পরিবেশ ও প্রতিবেশগত ক্ষতি হচ্ছে, হারিয়ে যাচ্ছে মাছের অভয়াশ্রম, বিলুপ্ত হচ্ছে দেশীয় প্রজাতির মাছ। মাছের পাশাপাশি জলজ, বনজ প্রাণি ও উদ্ভিদ বিলুপ্ত হচ্ছে। অভিযোগপত্রে এবিষয়ে প্রতিকার চাওয়া হয়েছে।

 

এ বিষয়ে জানতে ইজারাদার মো. জমির আলীর ব্যক্তিগত মোবাইল ফোন নম্বরে মঙ্গলবার সন্ধ্যায় কয়েকবার কল দিলে সেটি বন্ধ পাওয়া যায়।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..